১৭ ই জুলাই প্রকাশিত হয়েছে এই বছরের দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। অনেকেরই ফলাফল খুবই ভালো হয়েছে কারোর বা আশানুরূপ ফল হয়নি। যাদের আশানুরূপ ফল হয়নি তাদের বলব তোমরা আর পিছনের দিকে তাকিয়ো না সামনের দিকে এগিয়ে চলো। অনেকেই ভাবছো কোন বিষয় নিয়ে তোমরা ভবিষ্যতে এগিয়ে গেলে তাড়াতাড়ি সচেষ্ট হতে পারবে। তাহলে আজকের আলোচনাটা তোমাদের জন্য। 

নিজের ভালোলাগার বিষয়ের গুরুত্ব

উচ্চমাধ্যমিক পাশ করা মানেই স্কুল গণ্ডি শেষ কলেজ জীবন শুরু । কোনো বিষয় নিয়ে ভবিষ্যৎ গড়ার লক্ষ্য স্থির করবে সে বিষয়ে আলোচনা প্রসঙ্গে আমি বলব।  আজকালকার দিনে কেউ তার নিজের পছন্দকে অমূল্য দেয় না । তাই অনেকেই নিজের পছন্দের বিষয়কে বেছে নেয়। তোমার যা নম্বর আছে সেই নম্বর অনুযায়ী ওই বিষয়টিকে নিয়ে তুমি কোনো কলেজে আদৌ পড়তে পারবে কিনা   সেটা আগে ভেবে নাও। যদি দেখো ওই বিষয়টিকে নিয়ে তুমি  যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে তাহলে আর কোন চিন্তা নেই। আর যদি দেখো ওই বিষয়টিকে তোমার পাওয়ার মতো নম্বর নেই তাহলে সেই অনুযায়ী আরও দু তিনটে বিষয় নির্বাচন করো যেগুলো নিয়ে তুমি ভবিষ্যৎ গড়ার জন্য এগিয়ে যেতে পারো। নিম্নে  আমি কিছু কোর্সের সন্ধান দেব যেগুলিকে নিয়ে ছাত্রছাত্রীরা ভবিষ্যত গড়ার লক্ষ্যে এগিয়ে যেতে পারে। 

ইঞ্জিনিয়ারিং

আপনি যদি সায়েন্স নিয়ে পড়ে থাকেন তাহলে আপনার প্রথম ইচ্ছায় হয়  ডাক্তার বা ইঞ্জিনিয়ার হয়ে ওঠার। ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য আপনাকে  জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তারপর ওই পরীক্ষার তালিকা অনুযায়ী সরকারি বা বেসরকারি কলেজ থেকে আপনি বিটেক পড়তে পারেন। বিটেক পাশ করার পর  বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরির সুযোগ থাকবে। আবার কোনো কোনো ছাত্র-ছাত্রী চাকরি না করে  এম টেক পড়তে চলে যান। চাকরি করা ছাড়াও ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট রা যদি টেকনিক্যাল রাইটার হিসেবে কাজ করে তাহলে তারা বাড়িতে বসে বেশ মোটা অঙ্কের টাকা ইনকাম করতে পারে তাছাড়া তারা বহু মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারে। 

মিডিয়া সায়েন্স

যে সমস্ত ছাত্র-ছাত্রীদের জনসংযোগ,  বিজ্ঞাপন বিদ্যা,  চলচ্চিত্র বিদ্যা,  সাংবাদিকতার দিকে যাবার ইচ্ছা আছে সেই সমস্ত ছাত্র-ছাত্রীরা মেডিয়া সাইন্স নিয়ে পড়া শুরু করতে পারে। আর্টস, সায়েন্স এবং কমার্স শাখার ছাত্র ছাত্রীরা এই মেডিয়া সাইন্স কে বেছে নিতে পারে। 

হোটেল ম্যানেজমেন্ট  

চাকরি পাওয়ার ব্যাপারে হোটেল ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করা খুবই গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিকের পর  হোটেল ম্যানেজমেন্ট এর উপরে তিন বছরের ব্যাচেলর ডিগ্রী করা যায়। এছাড়াও হোটেল ম্যানেজমেন্ট এর বিভিন্ন ডিপ্লোমা কোর্স করা যায় । ডিপ্লোমা কোর্সে মাধ্যমিক পরীক্ষায় পাশ করার পরে ছাত্রছাত্রীরা ভর্তি হতে পারে। ব্যাচেলর ডিগ্রী বা ডিপ্লোমা ডিগ্রি পাস করার পর ছাত্র ছাত্রীরা বিভিন্ন বিদেশি হোটেলগুলোতে চাকরি পেয়ে থাকে। 

নার্সিং ট্রেনিং

বর্তমানে পুরুষদের  থেকে নারীরাও কোনো অংশে পিছিয়ে নেই। তাই নারীদের উচিত নিজের পায়ে সচেষ্ট হয়ে দাঁড়ানোর। কোন ছাত্রী উচ্চ মাধ্যমিক পাশের পর যদি ক্যারিয়ার গড়ার লক্ষ্যেই চিন্তিত থাকে তাহলে সে নার্সিং ট্রেনিং করতে পারে। যদি তার উচ্চমাধ্যমিকের ভালো নাম্বার থাকে তাহলে  সে সরকারি প্রতিষ্ঠান থেকে নার্সিং ট্রেনিং করতে পারবে। আর খুব ভালো রেজাল্ট যদি না হয় তাহলে বেসরকারি প্রতিষ্ঠান থেকেও নার্সিং ট্রেনিং করে নিজের পায়ে দাঁড়াতে পারবে। উচ্চমাধ্যমিক পাশ করার পর জি এন এম ,এ এন এম, এছাড়াও বিএসসি নার্সিং করা যায়। তবে সায়েন্স শাখার ছাত্রীরা কেবল বিএসসি নার্সিং এ ভর্তি হতে পারবে। বিএসসি নার্সিং এ ভর্তি হওয়ার জন্য জয়েন এন্ট্রান্স পরীক্ষায় পাশ করা  আবশ্যিক। তারপর এন্ট্রান্স পরীক্ষার তালিকা অনুযায়ী ছাত্রীরা বিভিন্ন কলেজে চান্স পেয়ে থাকে। নার্সিং ট্রেনিং গুলো করে বর্তমানে বহুসংখ্যক মেয়ে খুব কম সময়ের মধ্যেই স্বনির্ভর হয়েছে। 

আইন নিয়ে পড়া

উচ্চমাধ্যমিক পাশ করার পর ছাত্র ছাত্রীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলিতে আইন নিয়ে পড়াশোনা করতে পারে। লয়ের ব্যাচেলর ডিগ্রী কোর্স শেষ হতে সময় লাগে পাঁচ বছর। তারপরে ছাত্র ছাত্রীরা বিভিন্ন প্র্যাকটিস করার সুযোগ পায়। ল নিয়ে পড়াশোনা করে খুব তাড়াতাড়ি একটা রোজগারের পথ খুঁজে পাওয়া যায়। 


পরিশেষে বলি উচ্চমাধ্যমিক পাশ করার পরে ঠিক করে নিন আপনার ভালোলাগার বিষয়টিকে। তারপর সে পথ ধরেই ভবিষ্যৎ-এর লক্ষের দিকে এগিয়ে যান। সায়েন্স, আর্টস ও কমার্স শাখার সমস্ত ছাত্র-ছাত্রীরা যদি সঠিক পথকে বেছে নিয়ে ভালোমতো পড়াশোনা করে তাহলে খুব কম সময়ের মধ্যেই তারা স্বনির্ভর হতে পারবে।